Wellcome to National Portal
Main Comtent Skiped



One stop service link of Bangladesh Investment Development Authority (BIDA): //bidaquickserv.org/

Citizen Charter

ব্রাহ্মণবাড়িয়া পল্লী বিদ্যুৎ সমিতি

দক্ষিণ সুহিলপুর, ব্রাহ্মণবাড়িয়া-৩৪০০।


সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen's Charter)


ভিশন ও মিশন

 

Vision: বাংলাদেশের সকল জনগণের জন্য গুনগত মানের বিদ্যুৎ সেবা প্রদান নিশ্চিত করা।

Mission: ২০৩০ সালের মধ্যে দেশের সকল জনগণের জন্য সাশ্রয়ী, নির্ভরযোগ্য, টেকসই এবং আধুনিক বিদ্যুৎ সেবা নিশ্চিত করা।


প্রতিশ্রুত নাগরিক সেবা সেবাসমূহ

 

ক্রম

সেবার নাম

সেবা প্রদানে সর্বোচ্চ সময়

প্রয়োজনীয় কাগজপত্র/ আবেদন

ফরম প্রাপ্তিস্থান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে)

শাখার নামসহ দারিত্ব কর্মকর্তা

ঊর্দ্ধতন কর্মকর্তার পদবি

নতুন বিদ্যুৎ সংযোগ

LT সংযোগের জন্য ২ দিন; MT ও HT সংযোগের জন্য ১৩ দিন

আবাসিক সংযোগ (LT–A/ MT–1/ HT–1)

১. জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্টের কপি;

২. ১ (এক) কপি পাসপোর্ট সাইজের ছবি;

৩. জমির মালিকানা দলিল/ লিজ ডিড/ নামজারীর কাগজ; মূল মালিক না থাকলে উত্তরাধিকার সনদ;

৪. পূর্বের সংযোগ থাকলে পরিশোধিত বিলের কপি (একই নামে/ স্থানে আরো সংযোগ নিতে নতুন কোন ডকুমেন্টস লাগবে না);

৫. বহুতল ভবনের (১০ তলার অধিক) ক্ষেত্রে অগ্নিনির্বাপন সার্টিফিকেট;

৬. RAJUK/ CDA/ KDA/ RDA এবং অন্যান্য ক্ষেত্রে সিটি কর্পোরেশন/ পৌরসভার অনুমোদিত বিল্ডিং প্ল্যান, হোল্ডিং নম্বর (প্রযোজ্য ক্ষেত্রে);

৭. সকল সিটি কর্পোরেশন, পৌরসভা, এবং ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় নতুন বিদ্যুৎ সংযোগ প্রদানের ক্ষেত্রে করদাতা সনাক্তকরণ নাম্বার (TIN) এর কপি।

MT/ HT সংযোগের ক্ষেত্রে প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তরের উপকেন্দ্র চালুর অনুমোদন লাগবে।

 

বাণিজ্যিক/ শিল্প সংযোগ (LT–C1/ LT–E/ LT–D3/ LT–C2/ MT–2/ MT–3/ MT–4/ MT–5/ MT–7/ HT–2/ HT–3/ HT–4/ EHT সকল)

১. জাতীয় পরিচয়পত্র/ পাসপোর্টের কপি;

২. ১ (এক) কপি পাসপোর্ট সাইজের ছবি;

৩. জমির মালিকানা দলিল/ লিজ ডিড/ নামজারীর কাগজ; মূল মালিক না থাকলে উত্তরাধিকার সনদ;

৪. পূর্বের সংযোগ থাকলে পরিশোধিত বিলের কপি (একই নামে/ স্থানে আরো সংযোগ নিতে নতুন কোন ডকুমেন্টস লাগবে না);

৫. বাণিজ্যিক ভবনের (১০ তলার অধিক) ক্ষেত্রে অগ্নিনির্বাপন সার্টিফিকেট;

৬. শিল্প সংযোগের ক্ষেত্রে 50 KW এর অধিক হলে প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তরের উপকেন্দ্র চালুর অনুমোদন ও অগ্নি নির্বাপন সনদ লাগবে;

৭. RAJUK/ CDA/ KDA/ RDA এবং অন্যান্য ক্ষেত্রে সিটি কর্পোরেশন/ পৌরসভার অনুমোদিত বিল্ডিং প্ল্যান, হোল্ডিং নম্বর (প্রযোজ্য ক্ষেত্রে);

৮. সকল সিটি কর্পোরেশন, পৌরসভা, এবং ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় নতুন বিদ্যুৎ সংযোগ প্রদানের ক্ষেত্রে করদাতা সনাক্তকরণ নাম্বার (TIN) এর কপি;

৯. করাত কল (Saw Mill) সংযোগের ক্ষেত্রে বন বিভাগ কর্তৃক প্রদত্ত ছাড়পত্র;

১০. ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (Brick Field) এর সংযোগের ক্ষেত্রে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের লাইসেন্স।

HT সংযোগের ক্ষেত্রে  প্রধান বিদ্যুৎ পরিদর্শকের দপ্তরের উপকেন্দ্র চালুর অনুমোদন লাগবে।

 

শিক্ষা প্রতিষ্ঠান/ ধর্মীয় প্রতিষ্ঠান/ সেবামূলক প্রতিষ্ঠান/ হাসপাতাল সংযোগ (LT–C2/ MT–4/ HT–4)

১. মনোনিত ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের/ পাসপোর্টের ফটোকপি;

২. জমির মালিকানা দলিল/ লিজ ডিড/ নামজারীর কাগজ;

৪. পূর্বের সংযোগ থাকলে পরিশোধিত বিলের কপি (প্রযোজ্য ক্ষেত্রে);

৫. RAJUK/ CDA/ KDA/ RDA এবং অন্যান্য ক্ষেত্রে সিটি কর্পোরেশন/ পৌরসভার অনুমোদিত বিল্ডিং প্ল্যান, হোল্ডিং নম্বর (প্রযোজ্য ক্ষেত্রে);

৬. বহুতল ভবনের (১০ তলার অধিক) ক্ষেত্রে অগ্নিনির্বাপন সার্টিফিকেট (প্রযোজ্য ক্ষেত্রে);


সামাজিক বা বাণিজ্যিক কর্মকান্ডের জন্য বা নির্মাণ কাজের জন্য অস্থায়ী সংযোগ (LT–T/ MT–6)

১. মনোনিত ব্যক্তির ২ কপি পাসপোর্ট সাইজের ছবি;

২. মনোনিত ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের/ পাসপোর্টের ফটোকপি;

৩. সামাজিক/ বাণিজ্যিক কর্মকান্ডের জন্য কর্তৃপক্ষের অনুমতিপত্র;

৪. ডেভেলপার কর্তৃক ভবন নির্মাণ করা হলে ভূমির মালিক কর্তৃক প্রদত্ত পাওয়ার অব অ্যাটর্নি।

 

সেচ সংযোগ (LT–B/ MT–8)

১. মনোনীত ব্যক্তির পাসপোর্ট সাইজের ছবি;

২. জমির মালিকানা দলিল/ লিজ ডিড/ নামজারীর কাগজ ও মৌজা ম্যাপ;

৩. জাতীয় পরিচয়পত্রের ফটোকপি;

৪. সেচ কমিটির অনুমোদনপত্র।


অনলাইন আবেদনের লিঙ্ক: http://www.rebpbs.com

আবেদন ফি/ চার্জ

বিদ্যুৎ সম্পর্কিত বিবিধ সেবার

বিবরণ

গ্রাহক শ্রেণি/ প্রযোজ্যতা

ফি/চার্জ(টাকা)

নতুন সংযোগ এবং লোড পরিবর্তনের আবেদন ফি (প্রতিটি মিটারের জন্য)

LT

(i) 1φ

120.00

(ii) 3φ

360.00

MT ও HT

1,200.00

EHT

2,400.00

অস্থায়ী সংযোগের আবেদন ফি

LT

(i) 1φ

300.00

(ii) 3φ

600.00

MT

1,200.00


নিরাপত্তা জামানত

গ্রাহক শ্রেণি

জামানতের হার
(টাকা/KW)

LT–A এবং LT–B

480.00 (02 KW পর্যন্ত)

720.00 (02 KW এর ঊর্ধ্বে)

LT–C1, LT–C2, LT–D1, LT–D2, LT–D3, LT–E এবং LT–T

960.00

MT, HT এবং EHT

1200.00


সদস্য ফি

50.00 টাকা

সদর দপ্তরের ক্ষেত্রে এজিএম (সদস্য সেবা)


জোনাল ও সাব জোনাল অফিসের জন্য মেম্বার সার্ভিস কো-অর্ডিনেটর, পাওয়ার সার্ভিস কো-অর্ডিনেটর, ওয়্যারিং পরিদর্শক

সিনিয়র জেনারেল ম্যানেজার/ জেনারেল ম্যানেজার


প্রযোজ্য ক্ষেত্রে

জোনাল অফিসের জন্য ডেপুটি জেনারেল ম্যানেজার

সাব জোনাল অফিসের জন্য সহকারী জেনারেল ম্যানেজার

লোড বৃদ্ধি

LT সংযোগের জন্য ২ দিন; MT ও HT সংযোগের জন্য ১৩ দিন

বিদ্যুৎ বিলের কপি

ক্রমিক ১ উল্লিখিত অর্থ এবং


গ্রাহকের অনুরোধে সরবরাহ চুক্তি সংশোধন ফি

গ্রাহক শ্রেণি/ প্রযোজ্যতা

ফি/চার্জ(টাকা)

LT

(i) 1φ

120.00

(ii) 3φ

360.00

MT, HT ও EHT

1,200.00

নতুন বিদ্যুৎ সংযোগ ও লোড বৃদ্ধিকালে সোলার স্থাপন

LT সংযোগের জন্য ২ দিন; MT ও HT সংযোগের জন্য ১৩ দিন

ভবনের ছাদে কমপক্ষে ১০০০ বর্গফুট জায়গা থাকলে নেট মিটারিং পদ্ধতিতে রুফটপ সোলার প্যানেল স্থাপন করতে হবে। এক্ষেত্রে:


আবাসিক গ্রাহক

১. সিঙ্গেল ফেজ (Single Phase) সংযোগের ক্ষেত্রে গ্রাহক আগ্রহী হলে রুফটপ সোলার সিস্টেম স্থাপন করতে পারবে।

২. থ্রি ফেজ (Three Phase) সংযোগের ক্ষেত্রে ১০ (দশ) কিলোওয়াট বা তদূর্ধ্ব লোড বরাদ্দপ্রাপ্ত গ্রাহকদের কমপক্ষে ১ (এক) কিলোওয়াট (১০০০ ওয়াট) নেট মিটারিং সোলার সিস্টেম স্থাপন করতে হবে।


শিল্প ও বাণিজ্যিক গ্রাহক:

১. ১০ বা তদুর্ধ্ব কিলোওয়াট লোড বরাদ্দপ্রাপ্ত বিদ্যুৎ গ্রাহকগণের অনুমোদিত লোডের ১০% ক্ষমতার সোলার সিস্টেম নেট মিটারিং নির্দেশিকা-২০১৮ (সর্বশেষ সংশোধিত) অনুসরণ করে স্থাপন করতে হবে। তবে অনূর্ধ্ব ১০ কিলোওয়াট লোড বরাদ্দ প্রাপ্ত গ্রাহকগণ আগ্রহী হলে রুফটপ সোলার সিস্টেম বসাতে পারবেন এবং স্থাপিত সিস্টেমের ক্ষমতা ১ কিলোওয়াটের (১০০০ ওয়াট) বেশি হলে নেট মিটারিং নির্দেশিকা অনুসরণে তা করতে হবে।


শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও দাতব্য প্ৰতিষ্ঠান

১. সিঙ্গেল ফেজ (Single Phase) সংযোগের ক্ষেত্রে প্রতিষ্ঠান আগ্রহী হলে সোলার সিস্টেম স্থাপন করতে পারবে।

২. থ্রি ফেজ (Three Phase) সংযোগের ক্ষেত্রে ১০ (দশ) কিলোওয়াট বা তদুর্ধ্ব লোড বরাদ্দপ্রাপ্ত গ্রাহকদের কমপক্ষে ১ (এক) কিলোওয়াটের (১০০০ ওয়াট) নেট মিটারিং সিস্টেম স্থাপন করতে হবে ।


ইতোমধ্যে বিদ্যুৎ সংযোগ প্রাপ্ত গ্রাহকগণ যারা বরাদ্দকৃত লোড বৃদ্ধি করতে চান তাদেরকেও অতিরিক্ত অনুমোদিত লোডের উপর উল্লিখিত হার অনুযায়ী সোলার সিস্টেম স্থাপন করতে হবে ।

ক্রমিক ১ উল্লিখিত অর্থ

সংযোগের নাম/ মালিকানা পরিবর্তন

৭ দিন

মৃত্যুজনিত কারণে

সংশ্লিষ্ট জনপ্রতিনিধি (ইউপি চেয়ারম্যান/ পৌরসভার ক্ষেত্রে কাউন্সিলর) / এলাকা পরিচালকের সুপারিশে মৃত গ্রাহকের ওয়ারিশান সার্টিফিকেট এবং অন্য ওয়ারিশদের না দাবী সার্টিফিকেটের উপর ভিত্তি করে মৃত ব্যক্তির যে কোন একজন ওয়ারিশের নামে আবেদনের প্রেক্ষিতে সংযোগের নাম পরিবর্তন করা যাবে। ওয়ারিশগণের মধ্যে আপত্তি থাকলে আদালতের সিদ্ধান্ত আসার পূর্ব পর্যন্ত সংশ্লিষ্ট জনপ্রতিনিধি (ইউপি চেয়ারম্যান/ পৌরসভার ক্ষেত্রে কাউন্সিলর) / এলাকা পরিচালকের সুপারিশে মৃত গ্রাহকের যে কোন একজন ওয়ারিশের নামে আপাততঃ সংযোগ প্রদান করা যাবে।


ক্রয়–বিক্রয়জনিত কারণে

সংশ্লিষ্ট জনপ্রতিনিধি (ইউপি চেয়ারম্যান/ পৌরসভার ক্ষেত্রে কাউন্সিলর)/ এলাকা পরিচালকের সুপারিশে ক্রয়কারীর ক্রয়ের বিপরীতে দাখিলকৃত প্রমাণক অনুযায়ী আবেদনের প্রেক্ষিতে সংযোগের নাম পরিবর্তন করা যাবে। এক্ষেত্রে নোটারী পাবলিক অধ্যাদেশ, ১৯৬১ এবং নোটারী পাবলিক বিধিমালা, ১৯৬৪ অনুযায়ী নথিপত্র সত্যায়িত হতে হবে।


ভাড়াটিয়া পরিবর্তনজনিত কারণে

কোন স্থাপনার ভাড়াটিয়ার আবেদনের প্রেক্ষিতে মূল মালিকের সাথে ভাড়ার চুক্তিপত্র ও আনুষঙ্গিক অন্যান্য প্রমাণক অনুযায়ী আবেদনের প্রেক্ষিতে সংযোগের নাম পরিবর্তন করা যাবে।


পাওয়ার অব অ্যাটর্নি সংশোধনজনিত কারণে

কোন প্রতিষ্ঠানের মূল মালিকের আবেদনের প্রেক্ষিতে পাওয়ার অব অ্যাটর্নি সংশোধনজনিত দাখিলকৃত প্রমাণক অনুযায়ী আবেদনের প্রেক্ষিতে সংযোগের নাম পরিবর্তন করা যাবে। এক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি আইন, ২০১২ অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রযোজ্য ক্ষেত্রে নোটারী পাবলিক অধ্যাদেশ, ১৯৬১ এবং নোটারী পাবলিক বিধিমালা, ১৯৬৪ অনুযায়ী নথিপত্র সত্যায়িত হতে হবে।

ক্রমিক ১ উল্লিখিত অর্থ এবং


গ্রাহকের অনুরোধে সরবরাহ চুক্তি সংশোধন ফি

গ্রাহক শ্রেণি/ প্রযোজ্যতা

ফি/চার্জ(টাকা)

LT

(i) 1φ

120.00

(ii) 3φ

360.00

MT, HT ও EHT

1,200.00

খুঁটি স্থানান্তর

LT সংযোগের জন্য ২ দিন; MT ও HT সংযোগের জন্য ১৩ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত আবেদন পত্র এবং প্রযোজ্য ক্ষেত্রে বিদ্যুৎ বিলের কপি

আবেদন ফি 1,800.00 টাকা এবং কারিগরী সার্ভে রিপোর্টের প্রেক্ষিতে প্রাক্কলিত অর্থ

মিটার স্থানান্তর

LT সংযোগের জন্য ২ দিন; MT ও HT সংযোগের জন্য ১৩ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত আবেদন পত্র এবং বিদ্যুৎ বিলের কপি

ক্রমিক ১ উল্লিখিত অর্থ এবং


গ্রাহকের অনুরোধে সরবরাহ চুক্তি সংশোধন ফি

গ্রাহক শ্রেণি/ প্রযোজ্যতা

ফি/চার্জ(টাকা)

LT

(i) 1φ

120.00

(ii) 3φ

360.00

MT, HT ও EHT

1,200.00

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন/ পুনঃসংযোগ

২ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

বিদ্যুৎ সম্পর্কিত বিবিধ সেবার বিবরণ

গ্রাহক শ্রেণি/ প্রযোজ্যতা

ফি/চার্জ(টাকা)

(অ) বকেয়ার কারণে সংযোগ বিচ্ছিন্নকরণ (DC) চার্জ

LT

(i) 1φ

360.00

(ii) 3φ

960.00

MT ও HT

6,000.00

EHT

12,000.00

(আ) বকেয়ার কারণে বিচ্ছিন্ন সংযোগ পুনঃসংযোগ চার্জ (RC)

LT

(i) 1φ

360.00

(ii) 3φ

960.00

MT ও HT

6,000.00

EHT

12,000.00

(অ) গ্রাহকের অনুরোধে সংযোগ বিচ্ছিন্নকরণ (DC) চার্জ

LT

(i) 1φ

240.00

(ii) 3φ

480.00

MT ও HT

1,200.00

EHT

2,400.00

(আ) গ্রাহকের অনুরোধে বিচ্ছিন্ন সংযোগ পুনঃসংযোগ চার্জ (RC)

LT

(i) 1φ

240.00

(ii) 3φ

480.00

MT ও HT

1,200.00

EHT

2,400.00

নতুন খুঁটির জন্য আবেদন

১-৬ মাস

সাদা কাগজে আবেদন পত্র

ক্রমিক ১ উল্লিখিত অর্থ এবং এবং কারিগরী সার্ভে রিপোর্টের প্রেক্ষিতে প্রাক্কলিত অর্থ

সদর দপ্তরের ক্ষেত্রে সহকারী জেনারেল ম্যানেজার (সদস্য সেবা)

সহকারী জেনারেল ম্যানেজার (ইএন্ডসি)

জুনিয়র ইঞ্জিনিয়ার (ইএন্ডসি)

বিদ্যুৎ বিল আদায়

তাৎক্ষণিক

ব্রাহ্মণবাড়িয়া পল্লী বিদ্যুৎ সমিতি প্রদত্ত বিদ্যুৎ বিলের কপি

বিলে উল্লিখিত পরিমাণ অর্থ

সহকারী জেনারেল ম্যানেজার (অর্থ-রাজস্ব)

অফিসের ক্যাশ কাউন্টার/ ব্যাংকের ক্যাশ কাউন্টারে কর্মরত ক্যাশিয়ার

মোবাইল পে চ্যানেল

১০

বিকল্প বিদ্যুৎ বিল প্রণয়ন

তাৎক্ষণিক

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

20.00

ওয়ান পয়েন্ট সেবা কর্মী

বিলিং সহকারী

বিলিং সুপারভাইজার

১১

বিদ্যুৎ বিল পরিশোধের প্রত্যয়নপত্র

তাৎক্ষণিক

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

বিনামূল্যে

১২

বিল বিষয়ক অভিযোগ

তাৎক্ষণিক

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

বিনামূল্যে

১৩

গ্রাহকের নাম ও মোবাইল নম্বর সংশোধন

তাৎক্ষণিক

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

বিনামূল্যে

১৪

গ্রাহকের অনুরোধে মিটার পরীক্ষা

৭ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

গ্রাহক শ্রেণি/ প্রযোজ্যতা

ফি/চার্জ(টাকা)

LT

(i) 1φ

240.00

(ii) 3φ

480.00

(iii) LT CT

720.00

MT ও HT

2,400.00

EHT

5,000.00

ডেপুটি জেনারেল ম্যানেজার (সদর-কারিগরী)

সহকারী জেনারেল ম্যানেজার (ওএন্ডএম)

সহকারী জেনারেল ম্যানেজার (সদস্য সেবা)


ওয়ান পয়েন্ট সেবা কর্মী

মিটার টেস্টিং সুপারভাইজার/ মিটার টেস্টার

১৫

গ্রাহকের অনুরোধে গ্রাহক আঙ্গিনায় মিটার পরিদর্শন চার্জ

৭ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

গ্রাহক শ্রেণি/ প্রযোজ্যতা

ফি/চার্জ(টাকা)

LT

(i) 1φ

180.00

(ii) 3φ

360.00

(iii) LT CT

600.00

MT ও HT

1,200.00

EHT

2,400.00

১৬

গ্রাহকের অনুরোধে মিটার/ মিটারিং ইউনিট স্থাপন/ পরিবর্তন/ স্থানান্তর

৭ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

গ্রাহক শ্রেণি/ প্রযোজ্যতা

ফি/চার্জ(টাকা)

LT

(i) 1φ

360.00

(ii) 3φ

840.00

(iii) LT CT

2,400.00

MT ও HT

6,000.00

EHT

12,000.00

সদর দপ্তরের ক্ষেত্রে এজিএম (সদস্য সেবা)


জোনাল ও সাব জোনাল অফিসের জন্য মেম্বার সার্ভিস কো-অর্ডিনেটর, পাওয়ার সার্ভিস কো-অর্ডিনেটর, ওয়্যারিং পরিদর্শক

১৭

গ্রাহকের অনুরোধে সার্ভিস ড্রপ ক্যাবল (সার্ভিস ক্রিমপিট/ ক্ল্যাম্পসহ) মেরামত/পরিবর্তন/স্থানান্তর

৭ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

গ্রাহক শ্রেণি/ প্রযোজ্যতা

ফি/চার্জ(টাকা)

LT

(i) 1φ

240.00

(ii) 3φ

600.00

MT ও HT

1,500.00

EHT

2,800.00

১৮

বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ

তাৎক্ষণিক

অভিযোগ কেন্ত্রের মোবাইল নম্বরে ফোন, ১৮৯৯৯ এ ফোন অথবা সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

বিনামূল্যে

ডেপুটি জেনারেল ম্যানেজার (সদর-কারিগরী)

সহকারী জেনারেল ম্যানেজার (ওএন্ডএম)

জুনিয়র ইঞ্জিনিয়ার (ওএন্ডএম)

১৯

বৈদ্যুতিক লাইন বন্ধের আবেদন

৭ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন


২০

গ্রাহকের অনুরোধে প্রি–পেইড মিটার কার্ড রি–ইস্যু

৭ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

LT, MT, HT ও EHT এর জন্য 240.00

সহকারী জেনারেল ম্যানেজার (অর্থ-রাজস্ব)

সহকারী জেনারেল ম্যানেজার (আইটি)

জুনিয়র ইঞ্জিনিয়ার (আইটি)

২১

গ্রাহকের ক্রয়কৃত ট্রান্সফরমার পরীক্ষা

১ দিন

সাদা কাগজে মিটার পরীক্ষার আবেদন

1800.00 টাকা/ প্রতি ট্রান্সফরমার

সহকারী জেনারেল ম্যানেজার (ইএন্ডসি)

জুনিয়র ইঞ্জিনিয়ার (ইএন্ডসি)

ওয়ার্কশপ ইনচার্জ


২২

গ্রাহকের অনুরোধে ট্রান্সফরমারের (Transformer Oil) তেল পরীক্ষা

৭ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

MT, HT ও EHT এর জন্য 1,200.00

২৩

গ্রাহকের অনুরোধে জরুরী প্রয়োজনে ড্রপআউট ফিউজ কাট–আউটসহ ট্রান্সফরমার ভাড়া

২ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

গ্রাহক শ্রেণি/ প্রযোজ্যতা

 

সর্বোচ্চ ৩০ দিন

2.50 KVA/দিন

৩০ দিন পর থেকে

5.00 KVA/দিন

ডেপুটি জেনারেল ম্যানেজার (সদর-কারিগরী)

সহকারী জেনারেল ম্যানেজার (ওএন্ডএম)

জুনিয়র ইঞ্জিনিয়ার (ওএন্ডএম)

২৪

সেচের ক্ষেত্রে ট্রান্সফরমার ওঠানো/ নামানো

২ দিন

সদস্য সেবা বিভাগ থেকে প্রদত্ত ওয়ান পয়েন্ট আবেদন

বিবরণ

ফি/চার্জ(টাকা)

1φ (প্রতিটি ট্রান্সফরমার)

ওঠানো ফি

495.00

নামানো ফি

715.00

3φ (প্রতিটি ট্রান্সফরমার)

ওঠানো ফি

1760.00

নামানো ফি

1210.00

সহকারী জেনারেল ম্যানেজার (অর্থ-রাজস্ব)

সহকারী জেনারেল ম্যানেজার (ওএন্ডএম)

জুনিয়র ইঞ্জিনিয়ার (ওএন্ডএম)

বিলিং সুপারভাইজার

বিলিং সহকারী

 

*** BERC নির্দেশনা অনুযায়ী ফিসমূহের উপর 15% ভ্যাট প্রযোজ্য হবে।


অভিযোগকেন্দ্রের নম্বরসমূহ

 

সদর দপ্তর

নবীনগর জোনাল অফিস

কসবা জোনাল অফিস

আখাউড়া জোনাল অফিস

সদর দপ্তর অভিযোগ কেন্দ্র

01769-400818

নবীনগর অভিযোগ কেন্দ্র

01769-400820

কসবা অভিযোগ কেন্দ্র

01769-400819

আখাউড়া অভিযোগ কেন্দ্র

01769-400822

লালপুর অভযোগ কেন্দ্র

01769-400826

কৃষ্ণনগর অভিযোগ কেন্দ্র

01769-400836

কুটি অভিযোগ কেন্দ্র

01769-400830

দুলালপুর অভিযোগ কেন্দ্র

01769-403121

বাহাদুরপুর অভিযোগ কেন্দ্র

01769-402068

জিনতপুর অভিযোগ কেন্দ্র

01769-407517

চারগাছ অভিযোগ কেন্দ্র

01769-400832

মোগড়া অভিযোগ কেন্দ্র

01704-108789

সুলতানপুর সাব জোনাল অফিস

রতনপুর অভিযোগ কেন্দ্র

01704-100868

কসবা সদর জোনাল অফিস

নাসিরনগর জোনাল অফিস

সুলতানপুর অভিযোগ কেন্দ্র

01769-400825

শ্যামগ্রাম সাব জোনাল অফিস

কসবা সদর অভিযোগ কেন্দ্র

01769-400824

নাসিরনগর অভিযোগ কেন্দ্র

01769-400823

তন্তর অভিযোগ কেন্দ্র

01769-400834

শ্যামগ্রাম অভিযোগ কেন্দ্র

01769-40০৮৩৭

নয়নপুর অভিযোগ কেন্দ্র

01769-400831

চাতলপাড় অভিযোগ কেন্দ্র

01769-400829

বিজয়নগর সাব জোনাল অফিস

শিবপুর সাব জোনাল অফিস

চন্ডিদার অভিযোগ কেন্দ্র

01769-407109

গুনিয়াউক অভিযোগ কেন্দ্র

01769-407516

বিজয়নগর অভিযোগ কেন্দ্র

01769-402067

শিবপুর অভিযোগ কেন্দ্র

01769-400835

অরুয়াইল সাব জোনাল অফিস

ধরমন্ডল অভিযোগ কেন্দ্র

01769-407518

ইসলামপুর অভিযোগ কেন্দ্র

01769-400827

বিটঘর অভিযোগ কেন্দ্র

01704-106576

অরুয়াইল অভিযোগ কেন্দ্র

01769-400828



আউলিয়া বাজার অভিযোগ কেন্দ্র

01769-400833

বিদ্যাকুট অভিযোগ কেন্দ্র

01704100867

 

 

 

 

চম্পকনগর অভিযোগ কেন্দ্র

01704-100958



 

 

 

 

*** ব্রাহ্মণবাড়িয়া পবিসের কর্মকর্তাগণের তালিকা: https://pbs.brahmanbaria.gov.bd/bn/site/view/officer_list


বিভিন্ন অফিসে সাপ্তাহিক গণশুনানি

 

শনিবার

রবিবার

সোমবার

মঙ্গলবার

বুধবার

বৃহস্পতিবার

আখাউড়া জোনাল অফিস

কসবা জোনাল অফিস

নাসিরনগর জোনাল অফিস

কসবা সদর জোনাল অফিস

সদর দপ্তর

নবীনগর জোনাল অফিস

বিজয়নগর সাব জোনাল অফিস

শিবপুর সাব জোনাল অফিস

শ্যামগ্রাম সাব জোনাল অফিস

অরুয়াইল সাব জোনাল অফিস

সুলতানপুর সাব জোনাল অফিস

 

বিদ্যুতের খুচরা মূল্যহার

 

ক. নিম্নচাপ (এলটি): ২৩০/৪০০ ভোল্ট

বিদ্যুৎ সরবরাহ: নিম্নচাপ এসি সিঙ্গেল ফেজ ২৩০ ভোল্ট এবং ৩ ফেজ ৪০০ ভোল্ট

ফ্রিকোয়েন্সি: ৫০ সাইকেল/সেকেন্ড

অনুমোদিত লোড: সিঙ্গেল ফেজ ০-৭.৫ কি. ও. এবং ৩ ফেজ ০-৮০ কি. ও.

গ্রাহক শ্রেণি

এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ.)

ডিমান্ড রেট/চার্জ (টাকা/কি. ও./ মাস)

১।

এলটি-এ আবাসিক লাইফ লাইন

42.00

লাইফ লাইন: ০-৫০ ইউনিট

4.63

প্রথম ধাপ: ০-৭৫ ইউনিট

5.26

দ্বিতীয় ধাপ: ৭৬-২০০ ইউনিট

7.20

তৃতীয় ধাপ: ২০১-৩০০ ইউনিট

7.59

চতুর্থ ধাপ: ৩০১-৪০০ ইউনিট

8.02

পঞ্চম ধাপ: ৪০১-৬০০ ইউনিট

12.67

ষষ্ঠ ধাপ: ৬০০ ইউনিটের ঊর্ধ্বে

14.61

২।

এলটি-বি: সেচ / কৃষিকাজে ব্যবহৃত পাম্প

5.25

42.00

৩।

এলটি-সি ১: ক্ষুদ্র শিল্প

48.00

ফ্ল্যাট

10.76


অফ-পীক

9.68

পীক

12.95

৪।

এলটি-সি ২ : নির্মাণ

15.15

120.00

৫।

এলটি-ডি ১: শিক্ষা, ধর্মীয় ও দাতব্য প্রতিষ্ঠান এবং হাসপাতাল

7.55

60.00

৬।

এলটি-ডি ২: রাস্তার বাতি ও পানির পাম্প

9.71

90.00

৭।

এলটি-ডি ৩: ব্যাটারি চার্জিং স্টেশন

90.00

ফ্ল্যাট

9.62


অফ-পীক

8.66

সুপার অফ-পীক

7.68

পীক

12.14

৮।

এলটি-ই: বাণিজ্যিক ও অফিস

90.00

ফ্ল্যাট

13.01

অফ-পীক

11.71

পীক

15.62

৯।

এলটি-টি: অস্থায়ী

20.17

120.00

খ. মধ্যমচাপ (এমটি): ১১ কেভি

বিদ্যুৎ সরবরাহ: মধ্যমচাপ এসি ১১ কেভি

ফ্রিকোয়েন্সি: ৫০ সাইকেল/সেকেন্ড

অনুমোদিত লোড: ৫০ কি. ও. এর অব্যবহিত ঊর্ধ্ব হইতে অনূর্ধ্ব ৫ মে. ও.

গ্রাহক শ্রেণি

এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ.)

ডিমান্ড রেট/চার্জ (টাকা/কি. ও./ মাস)

১।

এমটি-১: আবাসিক

90.00

ফ্ল্যাট

10.55


অফ-পীক

9.50

পীক

13.29

২।

এমটি-২: বাণিজ্যিক ও অফিস

90.00

ফ্ল্যাট

11.63


অফ-পীক

10.48

পীক

14.57

৩।

এমটি-৩: শিল্প

90.00

ফ্ল্যাট

10.88


অফ-পীক

9.75

পীক

13.62

৪।

এমটি-৪: নির্মাণ

120.00

ফ্ল্যাট

14.38


অফ-পীক

12.99

পীক

18.06

৫।

এমটি-৫: সাধারণ

90.00

ফ্ল্যাট

10.61


অফ-পীক

9.56

পীক

13.42

৬।

এমটি-৬: অস্থায়ী

19.02

120.00

৭।

এমটি-৭: ব্যাটারি চার্জিং স্টেশন

90.00

ফ্ল্যাট

9.59


অফ-পীক

8.63

সুপার অফ-পীক

7.71

পীক

12.14

৮।

এমটি-৮: সেচ/কৃষিকাজে ব্যবহৃত পাম্প

90.00

ফ্ল্যাট

6.42

অফ-পীক

5.77

পীক

8.06

গ. উচ্চচাপ (এইচটি): ৩৩ কেভি

বিদ্যুৎ সরবরাহ: উচ্চচাপ এসি ৩৩ কেভি

ফ্রিকোয়েন্সি: ৫০ সাইকেল/সেকেন্ড

অনুমোদিত লোড: ৫ মে. ও. এর অব্যবহিত ঊর্ধ্ব হইতে অনূর্ধ্ব ৩০ মে. ও. (২০ মে. ও. এর ঊর্ধ্বে অবশ্যই ডাবল সার্কিট)

গ্রাহক শ্রেণি

এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ.)

ডিমান্ড রেট/চার্জ (টাকা/কি. ও./ মাস)

১।

এইচটি-১: সাধারণ

90.00

ফ্ল্যাট

10.61


অফ-পীক

9.58

পীক

13.32

২।

এইচটি-২: বাণিজ্যিক ও অফিস

90.00

ফ্ল্যাট

11.39


অফ-পীক

10.26

পীক

14.40

৩।

এইচটি-৩: শিল্প

90.00

ফ্ল্যাট

10.75

অফ-পীক

9.69

পীক

13.47

৪।

এইচটি-৪: নির্মাণ

120.00

ফ্ল্যাট

13.37

অফ-পীক

12.10

পীক

16.89

ঘ. অতি উচ্চচাপ (ইএইচটি): ১৩২ কেভি এবং ২৩০ কেভি

বিদ্যুৎ সরবরাহ: অতি উচ্চচাপ এসি ১৩২ কেভি এবং ২৩০ কেভি

ফ্রিকোয়েন্সি: ৫০ সাইকেল/সেকেন্ড

অনুমোদিত লোড:   ইএইচটি-১: ২০ মে. ও. হইতে অনূর্ধ্ব ১৪০ মে. ও. (কারিগরি বিবেচনায় সিঙ্গেল অথবা ডাবল সার্কিট)

ইএইচটি-২:  ১৪০ মে. ও. এর ঊর্ধ্বে

গ্রাহক শ্রেণি

এনার্জি রেট/চার্জ (টাকা/কি.ও.ঘ.)

ডিমান্ড রেট/চার্জ (টাকা/কি. ও./ মাস)

১।

ইএইচটি-১: সাধারণ

90.00

ফ্ল্যাট

10.66


অফ-পীক

9.61

পীক

13.45

২।

ইএইচটি-২: সাধারণ

90.00

ফ্ল্যাট

11.61

অফ-পীক

9.54

পীক

13.33

 

  • প্রযোজ্য সকল গ্রাহক শ্রেণির ক্ষেত্রে সাধারণভাবে রাত ১১:০০ টা হইতে পরদিন বিকাল ৫:০০ টা পর্যন্ত সময় অফ-পীক হিসাবে গণ্য হবে।
  • কেবল এলটি-ডি ৩ এবং এমটি-৭ গ্রাহক শ্রেণির ক্ষেত্রে রাত ১১:০০ টা হইতে পরদিন সকাল ৫:০০ টা পর্যন্ত এবং সকাল ৯:০০ টা হইতে বিকাল ৫:০০ টা পর্যন্ত সময় অফ-পীক হিসাবে গণ্য হবে।
  • এলটি-ডি ৩ এবং এমটি-৭ গ্রাহক শ্রেণির ক্ষেত্রে সকাল ৫:০০-৯:০০ টা পর্যন্ত সময় সুপার অফ- পীক হিসাবে গণ্য হবে।
  • প্রযোজ্য সকল গ্রাহক শ্রেণির ক্ষেত্রে সাধারণভাবে বিকাল ৫:০০ টা হইতে রাত ১১:০০ টা পর্যন্ত সময় পীক হিসাবে গণ্য হবে।
  • সকল গ্রাহকশ্রেণির ক্ষেত্রে ৫% (পাঁচ শতাংশ) হারে এককালীন বিলম্ব পরিশোধ মাশুল প্রযোজ্য হবে এবং বিলম্ব-পরিশোধ মাশুলের উপর পুনরায় কোনো মাশুল প্রযোজ্য হবে না।
  • বিদ্যুৎ বিলের ওপর সরকার কর্তৃক, সময় সময়, নির্ধারিত হারে মূল্য সংযোজন কর প্রযোজ্য হবে।
  • অনুমোদিত লোড ২০ কিলোওয়াট (কি.ও.) এর ঊর্ধ্বের সকল নিম্নচাপ (এলটি) গ্রাহককে সরবরাহ পয়েন্টে মাসিক গড় পাওয়ার ফ্যাক্টর (পিএফ) অবশ্যই ০.৯৫ বা উহার ঊর্ধ্বে রাখিতে হইবে; সকল মধ্যমচাপ (এমটি), উচ্চচাপ (এইচটি) এবং অতি উচ্চচাপ (ইএইচটি) গ্রাহককে সরবরাহ পয়েন্টে মাসিক গড় পাওয়ার ফ্যাক্টর (পিএফ) অবশ্যই ০.৯৫ বা উহার ঊর্ধ্বে রাখতে হবে।
  • সরবরাহ পয়েন্টে মাসিক গড় পিএফ ০.৯৫ এর অব্যবহিত নিম্ন হইতে মাসিক গড় পিএফ ০.৭৫ পর্যন্ত প্রতি ০.০১ পিএফ কমের জন্য গ্রাহকের বিলের এনার্জি চার্জের ওপর ০.৭৫% (শূন্য দশমিক সাত পাঁচ শতাংশ) হারে সারচার্জ প্রযোজ্য হবে।
  • সরবরাহ পয়েন্টে মাসিক গড় পাওয়ার ফ্যাক্টর (পিএফ) ০.৭৫ এর নিচে নেমে গেলে প্রতি বিল মাসে গ্রাহককে লিখিতভাবে অবহিত করতে হইবে। পর পর ৩ (তিন) বিল মাস সরবরাহ পয়েন্টে মাসিক গড় পাওয়ার ফ্যাক্টর ০.৭৫ এর নিচে নামিয়া গেলে গুণগত মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহের স্বার্থে গ্রাহককে ১৫ (পনেরো) দিনের নোটিশ প্রদানপূর্বক বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে।